• Partial Scholarship

কোরিয়ান গভমেন্ট বাংলাদেশ ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য একটি গ্লোবাল স্কলারশিপ দিচ্ছে। এই স্কলারশিপটি গ্রাজুয়েট শিক্ষার্থীদের উদ্দেশ্যে দেয়া হবে। বাংলাদেশিদের জন্য সর্বমোট ৫ টি স্কলারশিপ দেয়া হবে। ডক্টরাল, পোস্ট-ডক্টরাল ও রিসার্চ এর জন্য শিক্ষার্থীরা আবেদন করতে পারবে এ জন্য তাদের প্রয়োজনীয় ডিগ্রিগুলো থাকতে হবে।

এই স্কলারশিপটির মাধ্যমে বাংলাদেশের শিক্ষার্থীরা কোরিয়ায় উচ্চশিক্ষা নিতে পারবে। কোরিয়ান গভমেন্ট আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়ন করার লক্ষ্যে এই স্কলারশিপ প্রদান করছে।

আবেদনের শেষ সময় ৮ই মার্চ, ২০১৮।

স্থান:

দক্ষিণ কোরিয়া

সুযোগ সুবিধাসমূহ

কোরিয়ায় উচ্চশিক্ষা লাভ।

আবেদনের যোগ্যতা

১। বাংলাদেশের নাগরিক।
২। কোরিয়ান সিটিজেন হওয়া যাবে না।
৩। যাদের বাবা মা কোরিয়ার নাগরিক ছিলেন তাদের নাগরিকত্ব পরিহারের কাগজপত্র জমা দিতে হবে।
৪। বয়স কমপক্ষে ৪০ বছরের কম হতে হবে।(সেপ্টেম্বর ১,১৯৭৮ এর পর জন্মগ্রহণ করেছে এমন)।
৫। যে সকল প্রার্থীরা সকল বিষয়ে যোগ্য তাদের ক্ষেত্রে বয়স ৪৫এর নিচে হলেও চলবে।(সেপ্টেম্বর ১, ১৯৭৩এর পর জম্নগ্রহণ করেছে এমন)।
৬। আবেদনকারীর অবশ্যই একটি ব্যাচেলরস, মাস্টার্স অথবা ডক্টরাল ডিগ্রি থাকতে হবে আগস্ট ৩১, ২০১৮ এর মাঝে।

  • ডক্টরাল প্রোগ্রাম আবেদনকারীরঃ মাস্টার্স ডিগ্রি অথবা ডিপ্লোমা অথবা মাস্টার্স এর উপরের কোন ডিগ্রি থাকতে হবে।
  • মাস্টার্স প্রোগ্রাম আবেদনকারীরঃ ব্যাচেলরস ডিগ্রি অথবা ডিপ্লোমা অথবা ডিপ্লোমার উপরের কোন ডিগ্রি থাকতে হবে।
  • রিসার্চ প্রোগ্রাম আবেদনকারীরঃ যে কোন বিষয়ে ডিগ্রি অথবা ডিপ্লোমা সমান ডিগ্রি অথবা মাস্টার্স ডিগ্রি এবং কোরিয়ার যে সকল বিশ্ববিদ্যালয় এই এই প্রোগ্রামের আওতাভুক্ত।
  • পোস্ট ডক্টরাল রিসার্চ প্রোগ্রাম এর জন্য আবেদনকারীকে একটি ডক্টরাল ডিগ্রি অথবা ডক্টরাল ডিগ্রি সমতুল্য ডিপ্লোমা থাকতে হবে।
  • প্রফেসর এক্সচেঞ্জ প্রোগ্রাম এর জন্য মাস্টার্স ডিগ্রি বা সমতুল্য ডিপ্লোমা অথবা মাস্টার্স ডিগ্রি।

৭। ইংরেজিতে দক্ষ হতে হবে।
৮।অসম্পূর্ণ আবেদনপত্র গ্রহণযোগ্য হবেনা।
৯। বিস্তারিত জানতে অফিসিয়াল ওয়েবসাইট টি দেখুন।

যেসকল স্থানের প্রার্থীদের জন্য প্রযোজ্য: বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশ।

আবেদন পদ্ধতি

শিক্ষা মন্ত্রণালয়ের অনলাইন ফর্ম এ সাবমিট বাটন এ ক্লিক করে প্রার্থীর প্রদত্ত ই-মেইল ঠিকানায় (Tracking number and Password)ট্র্যাকিং নাম্বার ও পাসওয়ার্ড চলে যাবে। ইমেইল এ গিয়ে অ্যাপ্লাই লিঙ্ক এ ক্লিক করলে আবেদনটি অ্যাক্টিভ হয়ে যাবে।

ওয়েলকাম পেইজ (Welcome page) এ মেনুতে অ্যাপ্লিকেশন লগইন এ ক্লিক করে ট্রাকিং নম্বর এবং পাসওয়ার্ড প্রদান করে, আবেদনপত্রটি এডিট অ্যাপ্লিকেশন ও প্রিন্ট প্রিভিউ (Edit application and Print review) এর মাধ্যমে প্রয়োজনীয় এডিট ও প্রিন্ট করা যাবে। তবে প্রপোসড প্রোগ্রাম অফ স্টাডি (Proposed program of Study) আবেদন অনু্যায়ী হবে এবং তা এডিট করার সুযোগ নেই।

ইমেইল এর সাথে না পাওয়া গেলে স্পাম/জাঙ্ক (Spam or Junk mail) মেইল এ চেক করতে হবে। প্রার্থীকে % অফ মার্ক সঠিকভাবে লিখতে হবে। এক্ষেত্রে অনলাইনে আবেদনের নীচে লাল কালিতে উদাহরণ অনুসরণ করা যেতে পারে।

আবেদনপত্রটি প্রিন্ট করে প্রিন্ট কপি জমা দিতে হবে। ফর্ম পূরণ সংক্রান্ত কোন বিষয় জানতে ইমেইল করুন [email protected] এই আইডিতে।

আবেদনের শেষ তারিখ: মার্চ ৮, ২০১৮

আবেদনের সময় শেষঅফিসিয়াল লিংক

আরও বিস্তারিত জানতে

বিস্তারিত জানতে অফিসিয়াল ওয়েবসাইট টি দেখুন।
Disclaimer: Youth Opportunities spreads opportunities for your convenience and ease based on available information, and thus, does not take any responsibility of unintended alternative or inaccurate information. As this is not the official page, we recommend you to visit the official website of opportunity provider for complete information. For organizations, this opportunity is shared with sole purpose of promoting “Access to Information” for all and should not be associated with any other purposes.

Forgot your details?