মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের আওতায় প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের উদ্যোগে “মুজিব শতবর্ষ উদযাপন উপলক্ষ্যে অনন্য মেধাবী শিক্ষার্থীদেরকে স্বীকৃতি ও উৎসাহ প্রদানের জন্য দেশের অভ্যন্তরীণ সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর (Post Graduation) পর্যায়ের শিক্ষার্থীদের নিকট থেকে নিম্নবর্ণিত শর্তে ও নির্ধারিত আবেদনপত্রে দরখাস্ত আহ্বান করা হয়েছে।

ক) স্কলারশিপের অধিক্ষেত্র :

১। বিজ্ঞান (Social Science)
২. | কলা ও মানবিক (Arts & Humanities)
৩. | ব্যবসায় শিক্ষা (Business Studies)
৪. | আইন (Law)
৫। ভৌত বিজ্ঞান (Physical Science)
৬। ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনােলজি (Engineering & Technology)
৭ | বিজ্ঞান (Science)
৮। জীববিজ্ঞান (Biological Science)
৯। শিক্ষা ও উন্নয়ন (Education & Development)
১০। চিকিৎসা (Medicine)
১১. | চারুকারু (Fine Arts)
১২ | কৃষি বিজ্ঞান (Agricultural Science)
১৩ | মাদরাসা শিক্ষা (Madrasha Education)

খ) প্রত্যেক অধিক্ষেত্র হতে ১ (এক) জন অনান্য মেধাবী শিক্ষার্থী-কে ‘বঙ্গবন্ধু স্কলার’ হিসেবে নির্বাচন ও বৃত্তি প্রদান করা হবে।

৪। পূরণকৃত আবেদন ফরম এবং অন্যান্য অনুলিপি আগামী ১৫ এপ্রিল ২০২১ তারিখ অফিস চলাকালীন ব্যবস্থাপনা পরিচালক,প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট, বাড়ি নং- ৪৪, সড়ক নং-১২/এ, ধানমন্ডি, ঢাকা-১২০৯ বরাবর রেজিস্টার্ড ডাকযােগে বা সরাসরি পেঁৗছাতে হবে। নির্ধারিত তারিখ ও সময়ের পর প্রাপ্ত কোনো আবেদনপত্র বিবেচনা করা হবেনা।

৫। কর্তৃপক্ষ যে কোনাে সময় এ বিজ্ঞপ্তি বাতিল/পরিবর্তন এবং যে কোনাে আবেদন বিবেচনা/বাতিলের ক্ষমতা সংরক্ষণ করেন।

সুযোগ সুবিধাসমূহ

বিস্তারিত অফিসিয়াল লিংকে।

আবেদনের যোগ্যতা

  • বৃত্তির জন্য অবশ্যই এসএসসি ও এইচএসসিতে জিপিএ ৫.০০ (স্কেল ৫,০০ এর ক্ষেত্রে) এবং স্নাতকে জিপিএ/সিজিপিএ ৩.৭০ (স্কেল ৪.০০ এর ক্ষেত্রে) থাকতে হবে;
  • উপরে বর্ণিত অধিক্ষেত্রসমূহের কোন একটির আওতাভুক্ত হতে হবে।
যেসকল স্থানের প্রার্থীদের জন্য প্রযোজ্য: বাংলাদেশ।

আবেদন পদ্ধতি

  •  মুজিব শতবর্ষ উপলক্ষ্যে ট্রাস্টের ‘বঙ্গবন্ধু স্কলার নির্বাচন ও বৃত্তি প্রদান নির্দেশিকায়’ বর্ণিত শর্ত, যােগ্যতা এবং অন্যান্য বিষয়াদি অনুসরণপূর্বক শিক্ষার্থীদেরকে আবেদন করতে হবে। এ নির্দেশিকা এবং আবেদনপত্রের ফরম ট্রাস্টের ওয়েবসাইটে | (www.pmeat.gov.bd) পাওয়া যাবে। এ সংক্রান্ত নির্দেশিকা পুর্ণাঙ্গভাবে পড়ে আবেদন করতে হবে।
  • সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর (Post Graduation) শ্রেণিতে ভর্তির নিশ্চয়তা পেয়েছেন বা ভর্তিকৃত এমন শিক্ষার্থীগণ ‘ৰঙ্গবন্ধু স্কলার’ হিসেবে নির্বাচিত ও বৃত্তি প্রাপ্তির জন্য সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে আবেদন করবেন। আবেদনপত্রের সাথে সকল শিক্ষাগত যােগ্যতার সনদ, নম্বরপত্র ও এক্সট্রা কারিকুলার অ্যাচিভমেন্ট’র সনদের সত্যায়িত অনুলিপি  সংযােজন করতে হবে।
  • পূরণকৃত আবেদন ফরম এবং অন্যান্য অনুলিপি আগামী ১৫ এপ্রিল ২০২১ তারিখ অফিস চলাকালীন ব্যবস্থাপনা পরিচালক,প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট, বাড়ি নং- ৪৪, সড়ক নং-১২/এ, ধানমন্ডি, ঢাকা-১২০৯ বরাবর রেজিস্টার্ড ডাকযােগে বা সরাসরি পেঁৗছাতে হবে। নির্ধারিত তারিখ ও সময়ের পর প্রাপ্ত কোনো আবেদনপত্র বিবেচনা করা হবেনা।

আবেদনের শেষ তারিখ: এপ্রিল ১৫, ২০২১ (২ দিন বাকি)

আবেদন করুনঅফিসিয়াল লিংক
Disclaimer: Youth Opportunities spreads opportunities for your convenience and ease based on available information, and thus, does not take any responsibility of unintended alternative or inaccurate information. As this is not the official page, we recommend you to visit the official website of opportunity provider for complete information. For organizations, this opportunity is shared with sole purpose of promoting “Access to Information” for all and should not be associated with any other purposes.

Log in with your credentials

Forgot your details?