• Partially Funded

 

এশিয়া ফাউন্ডেশন ডেভলপমেন্ট ফেলোস প্রোগ্রাম এশিয়ার সবচেয়ে দক্ষ তরুণ পেশাদারদের তাদের নেতৃত্বের দক্ষতা জোরদার করার এবং এশিয়ার উন্নয়নে যেসব সংকটপূর্ণ চ্যালেঞ্জ রয়েছে সেসব সম্পর্কে গভীর জ্ঞান অর্জনে অতুলনীয় সুযোগ প্রদান করবে। মর্যাদাপূর্ণ এই প্রোগ্রামটির মেয়াদ ১ বছর যা একজন প্রার্থীর কর্মজীবনের অগ্রগতিতে অসামান্য ভূমিকা পালন করবে। এশিয়া ফাউন্ডেশনের এই প্রোগ্রামটি ১৮টি দেশের উদ্ভাবনী নেতা এবং সম্প্রদায়ের সাথে কাজের মাধ্যমে গভীর দক্ষতা অর্জনের পাশাপাশি নেটওয়ার্কিংয়েরও সুযোগ প্রদান করে।

এশিয়ার দ্রুত পরিবর্তনশীল এবং অসাধারণ বিকাশের এই সময়ে সৃজনশীল এবং অনুপ্রেরণাদায়ক নেতাদের অনেক প্রয়োজন রয়েছে। এই প্রয়োজনের সমাধানের জন্য, এশিয়া ফাউন্ডেশন এই ডেভেলপমেন্ট ফেলো প্রোগ্রাম তৈরি করেছে।এই প্রোগ্রামটি এমনভাবে সাজানো হয়েছে যা এশিয়া জুড়ে নিবেদিত পরবর্তী প্রজন্মের নেতাদের চিহ্নিত করে, প্রশিক্ষণ প্রদান করে এবং সহায়তা করে। এই কর্মসূচির লক্ষ্য হচ্ছে বিভিন্ন উদ্যোগ এবং নীতিগত সংস্কারের মাধ্যমে এশিয়ার সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক উন্নয়নের জন্য নির্বাচিত নেতাদের এবং পরিবর্তনকারীদের দক্ষতা জোরদার করা এবং উন্নত করা।

এশিয়া ফাউন্ডেশনের উন্নয়ন খাতে দীর্ঘ ৬৫ বছরের সমৃদ্ধ ইতিহাস রয়েছে। এশিয়া ফাউন্ডেশন ডেভলপমেন্ট ফেলো প্রোগ্রাম তরুণ এবং উদীয়মান পেশাদার যেমন এনজিও এবং নাগরিক সমাজের নেতা, সরকারী কর্মকর্তা এবং নীতিনির্ধারক, সামাজিক উদ্যোক্তা, সাংবাদিক, পরিবেশবিদ এবং শিক্ষাবিদদের চিহ্নিত করে তাদের উপর বিনিয়োগ করছে।

প্রোগ্রাম ওভারভিউঃ 

এশিয়া ফাউন্ডেশন ডেভেলপমেন্ট ফেলো প্রোগ্রামটি বহুমুখী অভিজ্ঞতা প্রদান করবে যেমন- নেতৃত্বের দক্ষতা উন্নত করা, এশিয়ার উন্নয়ন সম্পর্কে জ্ঞান অর্জন করা, পেশাদার নেটওয়ার্ক তৈরি করা এবং আন্তর্জাতিক এক্সপোজার পাওয়া। এই প্রোগ্রামে অংশগ্রহণকারী ফেলোরা নিজস্ব প্রফেশনাল ডেভেলপমেন্টের উপকরণ কাস্টমাইজ করতে পারবে। তাছাড়া প্রোগ্রামের কঠোর মডিউলে অংশ নেওয়ার সময় ফেলোরা তাদের বর্তমান পেশার সাথেও সরাসরি যুক্ত থাকতে পারবে।

প্রোগ্রামটি নিম্নলিখিত চারটি উপাদান দিয়ে সাজানো হয়েছেঃ

  • লিডারশিপ ডায়ালগ এবং এশিয়াতে এক্সচেইঞ্জ প্রোগ্রাম (২ সপ্তাহ);
  • মার্কিন যুক্তরাষ্ট্রে লিডারশিপ ডায়ালগ এবং এক্সচেইঞ্জ (২ সপ্তাহ);
  • ৫০০০ মার্কিন ডলারের প্রফেশনাল ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড;
  • মেন্টরশিপ, আনুষ্ঠানিকভাবে এশিয়া ফাউন্ডেশনের বিস্তৃত মানবসম্পদ এবং দক্ষ থিম্যাটিক দলের সাথে কাজের সুযোগ।

স্থান:

যুক্তরাষ্ট্র

সুযোগ সুবিধাসমূহ

  • নির্বাচিত ফেলোদের প্রত্যেককে ৫০০০ ডলার পর্যন্ত পুরষ্কার প্রদান করা হবে।
  • এই নগদ পুরস্কার প্রতিটি ফেলোকে তাদের কর্মজীবনে এগিয়ে যেতে এবং নেতৃত্বের দক্ষতার মাধ্যমে ব্যক্তিগত পরিকল্পনাগুলোকে বাস্তবায়িত করতে সাহায্য করবে।
  • প্রতিটি ফেলোকে একটি ব্যক্তিগত, বছরব্যাপী কাজের পরিকল্পনা তৈরি করতে বলা হবে যেখানে বিশেষ প্রশিক্ষণ প্রোগ্রাম বা সংক্ষিপ্ত কোর্স, ভাষা অধ্যয়ন, মূল আঞ্চলিক ফোরামে বা কর্মশালায় যোগ দেওয়ার কার্যক্রম সম্পর্কে বিস্তারিতভাবে সব উল্লেখ করতে হবে।

আবেদনের যোগ্যতা

  • এশিয়া ফাউন্ডেশনের দক্ষতার ক্ষেত্রগুলো যেমন-প্রশাসন ও আইন, অর্থনৈতিক উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, পরিবেশ এবং আঞ্চলিক সহযোগিতা;এসব বিষয়ে অভিজ্ঞতা এবং সাফল্যের একটি প্রদর্শনযোগ্য রেকর্ড থাকা আবশ্যক।
  • নিজের পেশার ক্ষেত্রে এবং বৃহত্তর সম্প্রদায়ের মধ্যে একজন চিন্তাশীল, প্রতিশ্রুতিবদ্ধ, সম্মানিত এবং অনুপ্রেরণাদায়ক নেতা হতে হবে।
  • ২০২০ সালের ১লা জানুয়ারির মধ্যে ৪০ বছরের কম বয়সী হতে হবে।
  • মৌখিক এবং লিখিত ইংরেজিতে দক্ষ হওয়া আবশ্যক।
  •  নির্দিষ্ট তারিখে প্রোগ্রামের সমস্ত পর্যায়ে অংশগ্রহণে সক্ষম হতে হবে।
যেসকল স্থানের প্রার্থীদের জন্য প্রযোজ্য: আফগানিস্তান, বাংলাদেশ, কম্বোডিয়া, চীন, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, কোরিয়া, লাওস, মালয়েশিয়া, মঙ্গোলিয়া, মায়ানমার, নেপাল, পাকিস্তান, ফিলিপাইন, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, তিমুর-লেস্টে, ভিয়েতনাম।

আবেদন পদ্ধতি

  • অনলাইন লিংকের মাধ্যমে আবেদন করুন।
  • প্রতি বছর আবেদন গ্রহণ করা হয়। বিশিষ্ট বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত একটি বাছাই কমিটি বছরের শেষে তাদের চূড়ান্ত সিদ্ধান্ত প্রকাশ করে।

আবেদনের শেষ তারিখ: অক্টোবর ৮, ২০১৯ (১৬ দিন বাকি)

আবেদন করুনঅফিসিয়াল লিংক

বিস্তারিত জানতে

এই প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত জানতে অফিশিয়াল লিঙ্ক ভিজিট করুন।
Disclaimer: Youth Opportunities spreads opportunities for your convenience and ease based on available information, and thus, does not take any responsibility of unintended alternative or inaccurate information. As this is not the official page, we recommend you to visit the official website of opportunity provider for complete information. For organizations, this opportunity is shared with sole purpose of promoting “Access to Information” for all and should not be associated with any other purposes.

Forgot your details?