তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংশ্লিষ্ট বিষয়ে মাস্টার্স/এমফিল/ডক্টরাল পোস্ট ডক্টরাল কোর্সে অধ্যয়নরত/গবেষণারত ছাত্ৰ-ছাত্রী/গবেষকদের তথ্য ও যোগাযোগ প্ৰযুক্তি (ICT) ফেলোশিপ ও বৃত্তি প্রদানের আহ্বান।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (ICT) ফেলোশিপ প্রদানের জন্য দেশে বিদেশে স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয়ে তথ্য ও যোগাযোগ প্ৰযুক্তি সংশ্লিষ্ট বিষয়ে মাস্টার্স/এমফিল ও ডক্টরাল/পোষ্ট ডক্টরাল কোর্সে অধ্যয়নরত/গবেষণারত ছাত্রছাত্রী/গবেষকবৃন্দের কাছ থেকে দরখাস্তের আহ্বান করা হচ্ছে।

স্থান:

বাংলাদেশ

সুযোগ সুবিধাসমূহ

  • দেশে অধ্যয়নের ক্ষেত্রে এমফিল/সমমান ফেলোশিপ হিসাবে মাসিক ২৫,০০০/- (পচিশ হাজার) ৫০০০০/- (পঞ্চাশ হাজার) টাকা প্ৰদান করা হবে।
  • বিদেশে অধ্যয়নের ক্ষেত্রে এমফিল/সমমান ফেলোশিপ হিসেবে মাসিক ৩০,০০০-৪০০০০ (ত্ৰিশ হাজার) টাকার সমপরিমাণ ইউএস ডলার।
  • পিএইচডির ক্ষেত্রে ফেলোগণকে সর্বোচ্চ এককালীন ১,০০,০০০/- (এক লক্ষ) টাকা আনুষঙ্গিক খরচ প্রদান করা যাবে।
  • নির্বাচিত দুইজন ফেলোকে মাসিক ২০০০০০/- (দুই লক্ষ) টাকা হারে ১ বছরের জন্য ফেলোশিপ প্রদান করা হবে।
  • বিদেশে (যে কোনো দেশের জন্য) অধ্যয়নের ক্ষেত্রে এককালীন (বিমান ভাড়া ও আনুষঙ্গিক) খরচ হিসেবে ৮০,০০০ (আশি হাজার) টাকার সমপরিমাণ ইউএস ডলার প্রদান করা যাবে।
  • গবেষণার বিষয়বস্তু যদি জাতীয় পর্যায়ে ই-সেবা/ই-গভর্ন্যান্স/ আইসিটি বিষয়ক উদ্ভাবনী কাজে বিশেষ অবদান রাখবে বলে বিবেচিত হয় তাহলে আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা শিথিল করা যেতে পারে।

আবেদনের যোগ্যতা

  • বাংলাদেশের যে কোনো নাগরিক সরকার কর্তৃক অনুমোদিত বাংলাদেশের বিশ্ববিদ্যালয় বা সমমানের কোনো বিদেশী বিশ্ববিদ্যালয়ের অধীনে কোন তথ্য প্রযুক্তি সংশ্লিষ্ট বিষয়ে অন ক্যাম্পাস (On Campus) সার্বক্ষণিক ভাবে স্নাকত্তর শ্রেণিতে শুধু থিসিস গ্রুপে অধ্যয়নরত হতে হবে।
  • বিশ্ববিদ্যালয় হতে স্নাতক পর্যায়ে-সিজিপিএ ৩.০০ (স্কেল ৪.০০ এর ক্ষেত্রে) এবং সিজিপিএ-৪.০০ (স্কেল-৫.০০ এর ক্ষেত্রে) অথবা প্রথম শ্রেণি/সমমান অথবা ৬০% বা তদূৰ্ধ নম্বর থাকতে হবে।
  • দেশীয় ও আন্তর্জাতিক আইসিটি বিষয়ক প্রতিযোগিতায় সাফল্যের সাথে কৃতিত্ব অর্জন করেছেন এরুপ আবেদনকারীকে অগ্রাধিকার দেয়া হবে।
যেসকল স্থানের প্রার্থীদের জন্য প্রযোজ্য: বাংলাদেশী হতে হবে।

আবেদন পদ্ধতি

নিচের “আবেদন” বাটনে ক্লিক করে আবেদন করুন।

আবেদন করুনঅফিসিয়াল লিংক

আরও বিস্তারিত জানতে

মোহাম্মাদ আবুল খায়ের (সিনিয়র সহকারী সচিব), টেলিফোনঃ ৫৫০০৬৮৭০, মোবাইলঃ ০১৭১৫০৮১২৫২, ইমেইলঃ [email protected]
Disclaimer: Youth Opportunities spreads opportunities for your convenience and ease based on available information, and thus, does not take any responsibility of unintended alternative or inaccurate information. As this is not the official page, we recommend you to visit the official website of opportunity provider for complete information. For organizations, this opportunity is shared with sole purpose of promoting “Access to Information” for all and should not be associated with any other purposes.

Forgot your details?