• জুলাই ১১ - ফেব্রুয়ারি ১৬, ২০২০
  • Fully Funded
  • London

বিশ্বের শীর্ষস্থানীয় সাংবাদিকদের কাছ থেকে শেখার সুযোগ করে দিতে আবেদনপত্র আহ্বান করেছে ব্রিটিশ কাউন্সিল। ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড ২০২০’ শীর্ষক সম্মেলনে অংশগ্রহণের জন্য আবেদনপত্র গ্রহণ শুরু করেছে প্রতিষ্ঠানটি। বিশ্বের শীর্ষস্থানীয় বিভিন্ন মিডিয়া প্রতিষ্ঠানের যৌথ অংশীদারিত্বে ব্রিটিশ কাউন্সিল নতুন প্রজন্মের সাংবাদিকদের জন্য সম্মানজনক এ আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করে।

এর মাধ্যমে সারাবিশ্বের ১শ’ মেধাবী তরুণ লেখক, ব্লগার, চিত্রসাংবাদিক ও প্রতিবেদকদের পূর্ণ বৃত্তিসহ অংশগ্রহণের সুযোগ ঘটবে আগামী জুলাইয়ে লন্ডনের আইলওয়ার্থে স্কাই গ্রুপের বৈশ্বিক হেডকোয়াটার্সে অনুষ্ঠিতব্য দু’দিনব্যাপী সম্মেলনে।

গত বছরের ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড ২০১৯’ সম্মেলনে বাংলাদেশসহ বিশ্বের ৫০টি দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। যাদের মধ্যে ছিলেন বিশ্বের স্বনামধন্য আন্তর্জাতিক সম্পাদক, ব্রডকাস্টার ও প্রতিবেদকগণ। সম্মেলনে তারা তাদের কাজের অভিজ্ঞতা ও সাংবাদিকতার বিভিন্ন প্রেক্ষিত নিয়ে তরুণদের সাথে আলোচনা করেন। বক্তাদের মধ্যে ছিলেন চ্যানেল ফোরের সংবাদ উপস্থাপক জন স্নো, সিডনি টাইমসের চিফ ফরেন করেসপন্ডেন্ট ক্রিস্টিনা ল্যাম্ব, রয়টার্সের হেড অব গ্লোবাল নিউজ ডেস্ক নিক টাটারসল এবং নিউ দিল্লি টেলিভিশনের ম্যানেজিং এডিটর শ্রীনিভাসন জৈন।

সব ধরনের গণমাধ্যমে কাজের ক্ষেত্রে পরবর্তী প্রজন্মের নিউজমেকার ও কন্টেন্ট ক্রিয়েটরদের জন্য ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড ২০২০’- এ সম্মেলনটি সুবিন্যস্তভাবে সাজানো। গতবছর এ সম্মেলনে অংশগ্রহণের জন্য তিন হাজারেরও বেশি এবং এর আগের বছর ২৫শ’রও বেশি আবেদন জমা পড়ে। এ বছর এ প্রক্রিয়াটি আরও প্রতিযোগিতামূলক হবে।

স্থান:

যুক্তরাজ্য

সুযোগ সুবিধাসমূহ

  • নতুন প্রজন্মের উদীয়মান সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে রয়টার্স, দ্য গুগল নিউজ ইনিশিয়েটিভ, ফেসবুক ও ইউকে স্কুলস অব জার্নালিজমের মতো বিশ্বের শীর্ষস্থানীয় মিডিয়া প্রতিষ্ঠানের সহযোগিতায় অনুষ্ঠিতব্য সম্মেলনটি তরুণ সাংবাদিকদের বৈশ্বিক যোগাযোগ তৈরির ক্ষেত্রে বিশেষ সুযোগের মতো।

আবেদনের যোগ্যতা

  • স্নাতক ও স্নাতোকোত্তর পড়ুয়া যেকোনো দেশের শিক্ষার্থী আগামী ১ জুলাই যাদের বয়স ১৮ থেকে ২৫ বছর হবে, তারা এ সম্মেলনে অংশগ্রহণের জন্য আবেদন করতে পারবেন।
  • আবেদনকারীদের অবশ্যই সাবলীলভাবে ইংরেজিতে কথা বলার দক্ষতা (IELTS Level 6.5 সমমানের দক্ষতা) থাকতে হবে, প্রাতিষ্ঠানিক সনদের প্রযোজন নেই
  • সাংবাদিকতা পেশার ব্যাপারে তাদের উদ্যম ও আগ্রহের বিষয় যথাযথভাবে উপস্থাপন করতে হবে।
যেসকল স্থানের প্রার্থীদের জন্য প্রযোজ্য: সকল দেশের নাগরিকদের জন্য উন্মুক্ত

আবেদন পদ্ধতি

সম্মেলনে অংশগ্রহণের জন্য আগ্রহীদের চলতি বছরের ১৪ ফেব্রুয়ারির মধ্যে এই ওয়েবসাইটে www.britishcouncil.org/future-news-worldwide গিয়ে আবেদন করতে হবে।

আবেদনের শেষ তারিখ: ফেব্রুয়ারি ১৪, ২০২০

আবেদনের সময় শেষঅফিসিয়াল লিংক
Disclaimer: Youth Opportunities spreads opportunities for your convenience and ease based on available information, and thus, does not take any responsibility of unintended alternative or inaccurate information. As this is not the official page, we recommend you to visit the official website of opportunity provider for complete information. For organizations, this opportunity is shared with sole purpose of promoting “Access to Information” for all and should not be associated with any other purposes.

Forgot your details?