• Fully Funded

এবে নিয়েলসেন চ্যালেঞ্জ এখন সকলের জন্য উন্মুক্ত !!!

উন্মুক্ত বিজ্ঞানের দিকে এগিয়ে যাওয়ার জন্য জিবিআইএফ নেটওয়ার্ক জীববৈচিত্র্য ডেটা এবং সরঞ্জামগুলিকে প্রভাবিত করে এমন সব উদ্ভাবনী আইডিয়াগুলোকে শনাক্ত করার লক্ষ্যে ২০২১ এবে নিয়েলসেন চ্যালেঞ্জ উন্মুক্ত করেছে। জিবিআইএফ — গ্লোবাল বায়োডাইভার্সিটি ইনফরমেশন ফ্যাসিলিটি একটি আন্তর্জাতিক নেটওয়ার্ক এবং ডেটা অবকাঠামো যা বিশ্বের বিভিন্ন সরকার দ্বারা অর্থায়িত হয় – যে কোনও ব্যক্তিকে, যে কোনও জায়গায়, পৃথিবীর সমস্ত প্রকারের জীবন সম্পর্কে ডেটাতে অ্যাক্সেস সরবরাহ করার লক্ষ্যে।

এন্ট্রিগুলি বিশেষজ্ঞ বিচারক দ্বারা বিচার করা হবে। এরপরে বিচারক বিজয়ীদের একটি নির্বাচিত পুল উপস্থাপন করবেন। ২০২১ সালের জানুয়ারী থেকে ২ আগস্ট ২০২১ এর মধ্যে, ব্যক্তি এবং দলগুলি এমন সরঞ্জাম ও কৌশল প্রস্তুত করতে পারে যা উন্মুক্ত জীববৈচিত্র্যের ডেটার অ্যাক্সেস, উপযোগিতা এবং গুণমানকে উন্নত করে এবং এই প্রতিযোগিতায় জমা দিতে পারে।

চ্যালেঞ্জ এন্ট্রিগুলি যে কোনও পদ্ধতিতে নিতে পারে। প্রতিযোগীরা নতুন অ্যাপ্লিকেশন, ভিজ্যুয়ালাইজেশন, পদ্ধতি, ওয়ার্কফ্লো বা বিশ্লেষণগুলি বিকাশ করতে বেছে নিতে পারেন,  ডেটা অ্যাক্সেস করতে GBIF ব্যবহার করতে পারেন। তারা জিবিআইএফ নেটওয়ার্ক জুড়ে  বিদ্যমান সরঞ্জাম এবং বৈশিষ্ট্যগুলির দক্ষতা বাড়িয়ে বা ছড়িয়ে দিতে পারে। আয়োজকরা প্রতিযোগীদের পূর্ববর্তী বিজয়ীদের সাথে পাশাপাশি পর্যালোচনা করতে উৎসাহিত করে। এতে তারা পূর্ববর্তী বিজয়ীদের সাথে সাথে ধারণা, সমস্যা বা দৃষ্টিভঙ্গি বিনিময় করতে পারবেন।

মানদন্ডঃ

প্রাসঙ্গিক বৈজ্ঞানিক, তথ্য ও প্রযুক্তির ডোমেনগুলি থেকে বিশেষজ্ঞ বিচারকদের একটি প্যানেল নিম্নলিখিত মানদণ্ডের ভিত্তিতে জমাদানকৃত কাজ মূল্যায়ন করবে:

উন্মুক্ততা এবং পুনরাবৃত্তিযোগ্যতা: কোড এবং বিষয়বস্তুর মতো জমা দেওয়ার উপাদানগুলি কি অবাধে সহজলভ্য এবং স্বচ্ছ? এগুলি কি যথাযথভাবে লাইসেন্স করা হয়েছে?
প্রযোজ্যতা: জমাকৃত কাজগুলো কি জিবিআইএফ সমর্থিত সম্প্রদায়রা ব্যবহার বা তৈরি করতে পারে তার যথেষ্ট প্রাসঙ্গিকতা এবং সুযোগ রয়েছে?

নূতনত্ব উপস্থাপনের একটি উল্লেখযোগ্য অংশ কি বিশেষভাবে চ্যালেঞ্জের জন্য বিকশিত হয়েছে?

 

সুযোগ সুবিধাসমূহ

  • ২০২১ ইবে নিলসন চ্যালেঞ্জটি মুক্ত প্রক্রিয়া, সুতরাং অংশগ্রহণকারীদের এমন সরঞ্জাম ও কৌশল তৈরির জন্য একটি বিস্তৃত রেমিট রয়েছে যা মুক্ত বিজ্ঞানের দিকে অগ্রসর হয় ।এছাড়াও জিবিআইএফ-মধ্যস্থতাযুক্ত ডেটার অ্যাক্সেস, ইউটিলিটি বা গুণমানকে উন্নত করে। চ্যালেঞ্জগুলো নতুন অ্যাপ্লিকেশন, ভিজ্যুয়ালাইজেশন পদ্ধতি, ওয়ার্কফ্লো বা বিশ্লেষণ হতে পারে বা তারা বিদ্যমান সরঞ্জাম এবং বৈশিষ্ট্যগুলি তৈরি করে এবং প্রসারিত করতে পারে।
  • আশা করা যায় যে জিবিআইএফ মিশন এবং কৌশলগত পরিকল্পনার সাথে জৈব বৈচিত্র্য সম্পর্কিত তথ্যাদি এবং জীববৈচিত্র্য ডেটা ম্যানেজমেন্টকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে সফল এন্ট্রিগুলি জিবিআইএফ নেটওয়ার্কের জন্য ব্যবহারিক, ব্যবহারিক সমাধান প্রদান করে।
  • পুরস্কার মোট ২০,০০০ ডলার।
  • প্রবেশের ফি নেই।

আবেদনের যোগ্যতা

চ্যালেঞ্জটি  যেকোনো ব্যক্তি, দল, সংস্থা, সরকারী সংস্থা এবং তাদের কর্মচারীদের জন্য উন্মুক্ত।

চ্যালেঞ্জটি যাদের জন্য প্রযোজ্য নয়ঃ

  • জিবিআইএফ সচিবালয়ে বর্তমান কর্মীরা।
  • যেসকল ব্যক্তিরা বর্তমানে জিবিআইএফ সচিবালয়ের সাথে সরাসরি চুক্তি করে।
  • জিবিআইএফ বিজ্ঞান কমিটির সদস্য।
  • জিবিআইএফ-এর নেতৃত্বের প্রধানগণ।
যেসকল স্থানের প্রার্থীদের জন্য প্রযোজ্য: বাংলাদেশসহ অন্যান্য দেশ।

আবেদন পদ্ধতি

প্রবেশকারীদের অবশ্যই প্রবেশ ফর্মটি পূরণ করতে হবে, যা এন্ট্রি সম্পর্কিত তথ্য সরবরাহ করে:

  • জমা দেওয়া প্রজেক্টের নাম ,
  • দলের সদস্যদের নাম,
  • যুক্তিসহ ব্যাখ্যা,
  • যুক্তিযুক্ত অপারেটিং নির্দেশাবলী,
  • ভিজ্যুয়ালে লিঙ্ক (প্রোটোটাইপ, ডেমো, ভিডিও, স্ক্রিনশট, স্লাইড, ইত্যাদি),
  • কোনও উপযুক্ত ওয়েবসাইটে উপকরণ জমা দেওয়ার জন্য লিঙ্কসমূহ,
  • প্রদত্ত লিঙ্কের মাধ্যমে অনলাইনে আবেদন করুন।

আবেদনের শেষ তারিখ: অগাস্ট ২, ২০২১ (১১১ দিন বাকি)

আবেদন করুনঅফিসিয়াল লিংক
Disclaimer: Youth Opportunities spreads opportunities for your convenience and ease based on available information, and thus, does not take any responsibility of unintended alternative or inaccurate information. As this is not the official page, we recommend you to visit the official website of opportunity provider for complete information. For organizations, this opportunity is shared with sole purpose of promoting “Access to Information” for all and should not be associated with any other purposes.

Log in with your credentials

Forgot your details?