ফ্রেঞ্চ রিপাবলিকের ২০১৯ সালের মানবাধিকার পুরষ্কারের জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে। এবারের বিষয় হল “Liberty, Equality, Fraternity” বা “স্বাধীনতা, সাম্য, ভ্রাতৃত্ব”। এই পুরষ্কারটি সাধারণত ফরাসী প্রধানমন্ত্রী প্রদান করে থাকেন।

১৯৮৮ সালে প্রণীত এই পুরস্কারটি মানবাধিকার প্রচার ও সুরক্ষার জন্য জাতীয়তা বা সীমান্ত নির্বিশেষে,  ব্যক্তিগত বা সম্মিলিত প্রকল্পকে স্বীকৃতি প্রদান করে ও সমর্থন করে।

থিম ১: তরুণ মানবাধিকার রক্ষাকারী (Young Human Rights Defender)

“human rights defender” হিসেবে একজন ব্যক্তিকে তখনই সম্মানিত করা হয় যখন সে মানবাধিকার প্রচার বা সুরক্ষার জন্য স্বতন্ত্রভাবে বা অন্যের সাথে কাজ করে।

মানবাধিকার রক্ষাকারী হওয়ার জন্য বিশেষ কোন যোগ্যতার প্রয়োজন নেই। কিন্তু মানবাধিকার রক্ষাকারীদের কিছু দায়িত্ব রয়েছে। যেমনঃ

  • মানবাধিকার রক্ষাকারীদের অবশ্যই মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্রে বর্ণিত মানবাধিকারের সার্বজনীনতা গ্রহণ করতে হবে।
  • মানবাধিকার রক্ষাকারীদের অবশ্যই অহিংস পদক্ষেপ নিতে হবে।

একজন তরুণ মানবাধিকার রক্ষাকারীর বয়স হতে হবে ১৮ বছরের কম। বিশ্বব্যাপী ক্রমবর্ধমান হামলা ও হুমকির মুখোমুখি তরুণ মানবাধিকার রক্ষাকারীদের পরিস্থিতি  শিশু অধিকার সম্পর্কিত জাতিসংঘের কমিটি সবার সামনে তুলে ধরেছে।

থিম ২: ভ্রাতৃত্বের কর্তব্য(the duty of brotherhood)

ভ্রাতৃত্বের নীতি মানব মর্যাদার ধারণার উপর ভিত্তি করে গড়ে উঠেছে এবং এর অর্থ হল সংহতি, অন্যের প্রতি শ্রদ্ধা, সহনশীলতা এবং সদিচ্ছার সাথে কাজ করা।এর অর্থ বৈষম্যমূলক দৃষ্টিভঙ্গি (বিশেষত বর্ণবাদী আচরণ) প্রত্যাখ্যান করা, বিদ্বেষ থেকে বিরত থাকা এবং কারও বিরুদ্ধে তাদের বয়স, লিঙ্গ বা সামাজিক, জাতিগত বা ধর্মীয় পটভূমির কারণে অযৌক্তিক আচরণ করতে অস্বীকার করা।  এটি অন্যান্য মানুষের স্বতন্ত্রতাকে স্বীকৃতি দিতে এবং তা গ্রহণ করতে সহায়তা করে।

এই বিষয়টি মাথায় রেখে,এই পুরষ্কারটি এমন সব ব্যক্তি বা এনজিওর জন্য উন্মুক্ত করা হয়েছে যারা মানবিক প্রয়োজনের সমাধানের জন্য এক বা একাধিক প্রকল্প পরিচালনা করে, অভাবী লোকদের যারা ত্রাণ এবং সহায়তা প্রদান করে এবং নিঃশর্তভাবে সাহায্য করে।

এই পুরষ্কার সম্পর্কে বিস্তারিত জানতে অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করুন।

সুযোগ সুবিধাসমূহ

  • পাঁচটি পুরষ্কার প্রাপ্ত বিজয়ীকে সরকারী অনুষ্ঠানের জন্য প্যারিসে আমন্ত্রণ জানানো হবে।
  • তারা প্রত্যেকে একটি পদক পাবে এবং সিএনসিডিএইচ দ্বারা প্রদত্ত মোট ৭০,০০০ ইউরো ভাগ করে নিবে যা তাদের প্রকল্প বাস্তবায়নে ব্যবহৃত হবে।
  • পাঁচজন রানার্স আপকে “স্পেশাল মেনশন” পদক প্রদান করা হবে। এক্ষেত্রে পাঁচজন রানার্স আপের নিজ দেশের ফরাসী রাষ্ট্রদূত তাদের এই পুরষ্কার প্রদান করবে।

আবেদনের যোগ্যতা

আবেদনের যোগ্যতা সম্পর্কে বিস্তারিতভাবে জানতে অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করুন।

যেসকল স্থানের প্রার্থীদের জন্য প্রযোজ্য: সকল দেশের নাগরিক আবেদন করতে পারবে।

আবেদন পদ্ধতি

  • আবেদনপত্র ফরাসী ভাষায় জমা দিতে হবে।
  • সংশ্লিষ্ট এনজিওর সভাপতি বা আইনী প্রতিনিধির স্বাক্ষর বা স্বতন্ত্র প্রার্থীর নিজের স্বাক্ষর সংবলিত আবেদনপত্র জমা দিতে হবে।
  • আবেদন ফর্মটি সিএনসিডিএইচ ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে হবে।
  • আবেদনে এনজিও বা স্বতন্ত্র ব্যক্তি কর্তৃক সম্পাদিত সকল কাজ বিশদভাবে উপস্থাপন করতে হবে।
  • সংশ্লিষ্ট এনজিও সম্পর্কিত একটি উপস্থাপনা (বিধিমালা, কার্যক্রম, ইত্যাদি) জমা দিতে হবে।
  • এনজিও বা স্বতন্ত্র প্রার্থীর ডাক ঠিকানা এবং ব্যাংকের যাবতীয় তথ্য বিশদভাবে উপস্থাপন করতে হবে।

আবেদনের শেষ তারিখ: অক্টোবর ১৪, ২০১৯

আবেদনের সময় শেষঅফিসিয়াল লিংক

বিস্তারিত জানতে

এই পুরষ্কার সম্পর্কে বিস্তারিতভাবে জানতে অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করুন।
Disclaimer: Youth Opportunities spreads opportunities for your convenience and ease based on available information, and thus, does not take any responsibility of unintended alternative or inaccurate information. As this is not the official page, we recommend you to visit the official website of opportunity provider for complete information. For organizations, this opportunity is shared with sole purpose of promoting “Access to Information” for all and should not be associated with any other purposes.
[mashshare]

Forgot your details?